রাশিয়া সফরে যাচ্ছেন নরেন্দ্র মোদি

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি রাশিয়া সফরে যাচ্ছেন। আজ মঙ্গলবার (২৫ জুন) এই তথ্য জানালো ক্রেমলিন। তবে এই সফর কবে হবে এ বিষয়ে তাৎক্ষণিকভাবে বিস্তারিত কিছু জানানো হয়নি। মার্কিন বার্তা সংস্থা এপি এই খবর জানিয়েছে।

রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের পররাষ্ট্র বিষয়ক সহকারী ইউরি উশাকভ বলেছেন, মোদির সফরের প্রস্তুতি চলছে। তবে এর তারিখ ঘোষণা করা হয়নি। তিনি বলেন, পরে যৌথভাবে এটি ঘোষণা করা হবে।

শীতল যুদ্ধের সময় থেকে ভারতের সঙ্গে ঘনিষ্ঠ সম্পর্ক রয়েছে রাশিয়ার। তবে ২০২২ সালের ফেব্রয়ারিতে ইউক্রেনে সর্বাত্মক হামলা চালানোর পর রাশিয়ার সঙ্গে বাণিজ্যিক অংশীদারিত্বের সম্পর্ক ঘনিষ্ঠ হয় দেশটির। সাবেক সোভিয়েত এই দেশটির ওপর যুক্তরাষ্ট্র ও পশ্চিমাদের নিষেধাজ্ঞা আরোপের পর রাশিয়ার তেলের সবচেয়ে বড় গ্রাহক হয়ে ওঠে ভারত ও চীন।

মোদির নেতৃত্বাধীন সময়ে ইউক্রেনে রাশিয়ার কর্মকাণ্ডের নিন্দা করেনি ভারত। তবে এই সংঘাতের একটি শান্তিপূর্ণ সমাধানের প্রয়োজনীয়তার ওপর গুরুত্বারোপ করেছে দেশটি।

তৃতীয় মেয়াদে ভারতের ক্ষমতায় আসার পর প্রথমবারে মতো রাশিয়া সফরে যাবেন মোদি। এর আগে, ২০১৯ সালে একটি অর্থনৈতিক ফোরামের যোগদানের জন্য রাশিয়া সফর করেছিলেন তিনি। শেষবার ২০১৫ সালে মস্কো ভ্রমণ করেন। 

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //